HIV-infected Women Can Also Give Birth To Healthy Children

With early detection and treatment during pregnancy, HIV positive women can give birth without passing on the disease to their baby.

Read more in Bengali

অনন্যা অন্য নারীদের মতো নন – তিনি এইচআইভি পজেটিভ। মা হতে পারবেন কিনা আর হলেও, সুস্থ সন্তানের জন্ম হবে কিনা তা নিয়ে অনন্যার মনে সংশয় ছিল।  তাই তিনি দ্বারস্থ হন এক এনজিওতে  এইচআইভি পজিটিভদের নিয়ে কাজ করে এমন এক বান্ধবীর কাছে। সেই বান্ধবীর কাছে অনন্যা জানতে পারে, এইচআইভি পজিটিভ নারীরাও সুস্থ সন্তানের জন্ম দিতে পারেন। এরপর ওই বান্ধবীর সাথে দক্ষিণ কলকাতার এক হাসপাতালে যান। সেখানে এক চিকিৎসকের তত্ত্বাবধানে তার প্রথম সন্তানের জন্ম দেন। এর আরো চার বছর পর তার জন্ম নেয় দ্বিতীয় সন্তান। অনন্যার দুটি সন্তানই সুস্থ আছে এবং স্বামী, সন্তানদের নিয়ে ভালোই জীবন কাটাচ্ছেন অনন্যা।

অনন্যা ও তার স্বামী অরিজিৎ জানান, ‘আমরা যে কখনো মা বাবা হতে পারবো তা কল্পনাই করতে পারিনি।’

এইচআইভিতে আক্রান্ত নারীদের মা হওয়ার বিষয় স্ত্রীরোগ বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এইডস আক্রান্ত মা-ও চাইলে সন্তান জন্ম দিতে পারেন তবে সেজন্য কিছু ওষুধ আছে যা চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী খেয়ে চলতে হবে।

তারা এটাও জানিয়েছেন যে কোনও মায়ের এইচআইভি ভাইরাস থাকলে তার মাত্রা কত তারা প্রথমে সেটা পরীক্ষা করে দেখেন। এরপর তাকে এন্টি ভাইরাস ইনজেকশন দেওয়া হয় যাতে মায়ের থেকে শিশুর মধ্যে যখন ভার্টিক্যাল ট্রান্সমিশন ঘটে তখন ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। আবার গর্ভধারণের পরও যদি এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয় শিশুটি তবে তাকে যাতে নিরাপদ রাখা সম্ভব হয়।

অনন্যা জানান, অন্তঃসত্ত্বা হওয়ার পর থেকেই তার চিকিৎসকের কাছে নিয়মিত চেকআপ চালিয়ে গেছেন। এন্টি রেক্ট্রোভাইরাল মেডিসিন দেওয়া হয়েছিল তাকে। সন্তানের জন্মের পরপর রক্ত পরীক্ষা করার পর চিকিৎসকেরা নিশ্চিত হতে পেরেছিলেন যে শিশুটি এইচআইভি ভাইরাসে আক্রান্ত না।

তিনি বলেন, ‘আমার প্রথম সন্তান ছেলের জন্মের তিন সপ্তাহ পর তাকে আবার পরীক্ষা করা হলো। এভাবে দীর্ঘ ২০ মাস পরীক্ষা চলেছিল। শেষে ডাক্তাররা আমাকে জানায়, আমার সন্তান এইচআইভি ভাইরাসমুক্ত। দ্বিতীয় সন্তান, মেয়েটির বেলায়ও একই প্রক্রিয়া চলেছিল।’

কাজেই মনে রাখবেন, মায়ের শরীরে এইচআইভি ভাইরাস শনাক্ত হওয়ার পর এন্টি ভাইরাস টিকা দেওয়া হলে এই রোগ থেকে সন্তানকে মুক্ত রাখা যেতে পারে। এইচআইভি পজিটিভ বা এইডস আক্রান্ত হলেও নিয়মিত চিকিৎসা নিলে তিনি সুস্থ জীবনযাপন করতে পারেন।

সন্তানকে বুকের দুধ খাওয়ানোর ব্যাপারে চিকিৎসকেরা জানিয়েছেন যে এইডসে আক্রান্ত বা এইচআইভি পজিটিভ মায়েরা সন্তানকে বুকের দুধ খাওয়াতে পারবে কিনা সেই নিয়ে বিভিন্ন মত রয়েছে। প্রথম কথা এই যে, বাচ্চাকে মায়ের দুধ খাওয়াতে হবে কারণ না খাওয়ালে, শিশু পুষ্টিহীনতা, ডায়রিয়া সহ বিভিন্ন রোগের শিকার হতে পারে। তবে মায়ের বুকে যেন ক্ষত না থাকে সেদিকে লক্ষ্য রাখা দরকার।

আরো জানতে চোখ রাখুন এই সেক্শনে|